Wednesday, February 5, 2014

পরমের প্রাথমিক কিছু ভাবনা১, Various Other Ideas of Param1

পরমের ভাবনা নিয়ে সেপ্টেম্বরের ২৮ তারিখে একটি পোস্ট করেছিল। সেটি ভেঙে ভেঙে তুলে দিলাম নতুন করে পাঠকদের জন্য। কিছুটা সম্পাদিত রূপে -

পরম প্রিয় বন্ধুদের প্রতি পরমের একটি মুখবন্ধ
বঙ্গীয় পারম্পরিক কারু ও বস্ত্র শিল্পী সঙ্ঘ এবং কলাবতী মুদ্রা একটি পত্রিকা প্রকাশ করেছে। নাম পরম। পরম্পরা অর্থে পরম। ভারতীয় জ্ঞানচর্চায় অসীম শব্দের অর্থে পরম। ছোট্ট নামের এই পত্রিকার একটি সংখ্যা প্রকাশ পেয়েছে লোহা ইস্পাত। পৌষ-মাঘ সংখ্যা। পরেরটার অক্ষর জোড়ার কাজ চলছে। সেটি ভারতের সোরা শিল্প সম্বন্ধে।

পরম পত্রিকাটি আপাততঃ মাসিক। কলকাতা উত্তরবঙ্গ এবং  ঢাকা থেকে প্রকাশিত হবে  ৪৮ পাতা  বিষয় বাংলার প্রযুক্তি,জ্ঞান, অকথিত ইতিহাসগ্রামীণ সংস্কৃতি বাখান। বাংলার নানান পত্রিকা এই ধরণের প্রবন্ধ প্রকাশ করেন। তাহলে নতুন একটি পত্রিকা কেন? 

পত্রিকাগুলি হয় অনিয়মিত, নয় খুব বেশী এ ধরণের প্রবন্ধ প্রকাশ করে না। অনেকে বাংলা চর্চা করেন, কিন্তু শুধুই এই বিষয়গুলি নিয়ে পড়ে থাকেন না। হয়ত বাজারের অভাব। লেখারও হয়ত অভাব। নিয়মিত শুধুই এ ধরণের লেখা প্রকাশের ধ্যানবিন্দুও তাদের নেই। আর যারা প্রকাশ করেন, তাদের কলেবর এত্ত বড় হয়, যে অনেকের তবিলের অসামর্থের দরুন কেনার সুযোগ হয় না। কলাবতী মুদ্রা বিগত কয়েক বছর এবং তার সঙ্গে জুড়ে থাকা উদ্যমীরা কয়েক দশক ধরে প্রযুক্তি আর ইতিহাস নথির কাজ করে চলেছেন। এ বিষয়ের লেখক, লেখা পাওয়ার সমস্যা তুলনামুলকভাবে কম। এক বছরের বিষয় নির্বাচনও হয়ে গিয়েছে। প্রত্যেক সংখ্যার প্রধান লেখাগুলো হাতে রয়েছে। লেখা অদলবদল, মাসের আগুপিছু হতে পারে, নতুন কোনও বিষয়ও ঢুকে পড়তে পারে। সংখ্যা প্রস্তুতির মন, সম্পাদনার হাত, শুভানুধ্যায়ীদের ভাবনার মাথয় রেখে খোলা হৃদয়ে পরমের পরিকল্পনা চলছে।
Post a Comment