Saturday, March 28, 2020

আফটার দ্য প্রফেট - দ্য এপিক স্টোরি অব দ্য শিয়া-সুন্নি স্প্লিট ইন ইসলাম - লেসলি হ্যাজলেটন

নামেই প্রকাশ দ্য ফার্স্ট মুসলিম বইএর লেখক, লেসলি যাত্রা শুরু করেছেন নবির প্রয়ানের সময় থেকে। শেষ টেনেছেন আজকের মধ্যপ্রাচ্যের দ্বন্দ্বে সেই ইতিহাস কীভাবে ছায়া ফেলছে, তার বর্ণনায়। গল্পটা সক্কলে প্রায় জানেন, তাই ঢুকছি না। কিন্তু লেসলির অনন্যতা হল তিনি আমাদের দেখিয়ে দেন যে এই অঞ্চলের মানুষের কারবালার আবেগ বুশ, তাঁর পরামর্শদাতারা, পশ্চিমি দেশগুলো জানত বুঝত না। তারা যদি সেটা জানত, তাহলে নজফ বা কারবালার দেশে অন্তত সেনাবাহিনী পাঠানোর বেয়াকুফি করত না। অথবা শিয়া-সুন্নি দ্বন্দ্ব উস্কে পরস্পরকে লড়িয়ে এই অঞ্চলে নিজেদের স্বার্থ নিরাপদ চেষ্টা করত না। মাথায় রাখতে হবে এই কারবালা আবেগকে বুঝতে না পেরে ১৯৮০র দশকে আমেরিকা সরাসরি হাত পুড়িয়েছে। তাত্ত্বিক আলি শারিয়তিকে হত্যা করেও ইরানি বিপ্লবের দুঃস্বপ্ন থেকে সে আজও মুক্তি পায় নি। যে কারবালা আবেগকে খোমেইনি কাজে লাগিয়েছিলেন প্যারিসে থেকে, সেটা আজও মুছে যায় নি। ফলে পরমাণু অস্ত্রের স্বপ্ন দেখা ইরাণের পক্ষে বিশ্বরাজনীতিতে প্রাসঙ্গিক থাকতে এই আবেগ কাজে লাগিয়ে শাহাদতের জন্যে উতসর্গীকৃত মানুষ পাওয়া অসম্ভব হয় না।
এশিয়, সময়, জীবনচর্যা ইত্যাদি বিষয়ে কিছু ইওরোসেন্ট্রিক মন্তব্য বাদ দিলে মোটামুটি পছন্দই হল বইটা। মহিলাদের চরিত্র অসামান্যভাবে ফুটিয়ে তুলেছেন, ঝরঝরে সাংবাদিক ঋজু গদ্য অবলম্বন করে।
---
ইংরেজিতে খুব বেশি স্বচ্ছন্দ নই। বাংলা বইএর সন্ধান চাই। বাঙ্গালির দৃষ্টিভঙ্গী অবলম্বন করে লেসলির মত করে এশিয় রাজনীতি বুঝব। অনুরোধ থাকল সক্কলের কাছে।

No comments: