Tuesday, March 17, 2020

পুঁজি-রাষ্ট্রের টানাপোড়েন নতুন রূপ নেবে কী?

পুঁজিবাদবিকাশ তুলোর বিশ্বায়নে আলোচনা করেছেন স্বেন বেকার্ট
এখন পাওয়া বাতিঘরে, ঢাকায়
অনির্বাণদার সময়ে দেখলাম ফরাসী সরকার আবার জাতীয়করণের দিকে হাঁটতে চাইছে। করোনা কাণ্ডকে সামনে রেখে রাষ্ট্র সর্বশক্তিমান পুঁজিকে প্রত্যাঘাত করতে চেষ্টা করছে।
৫০০ বছর ধরে যুদ্ধপুঁজিবাদ বা মার্কেন্টিলিজম অর্থাত সাম্রাজ্যবাদ এবং তার পরে পুঁজিবাদ বিকাশে রাষ্ট্রের সব থেকে বড় ভূমিকা ছিল। পুঁজি মূলত রাষ্ট্র নির্ভর ছিল। রাষ্ট্রকাঠামো, সামরিক জোর এবং আইন-টাইন নির্ভর করে সে বিশ্বায়নের সূচনা করে। পুঁজি জোরদার হওয়ার সঙ্গে সঙ্গে রাষ্ট্রও একইভাবে খুবই শক্তিশালী হয়ে ওঠে। রাষ্ট্র যে সব শ্রমিক পাক্ষিক বা জনকল্যাণমূলক আইন করেছে, সে সেব তিতো গেলার মত গিলছে পুঁজির মালিক।ফরাসী বিপ্লবের পর নতুন পথে হাঁটতে গিয়েছিল ফ্রান্স। পারে নি। ইওরোপে তবুও শ্রমিক সংঘ অনেক জোরদার - যার উদাহরণ আজকের ফ্রান্সএ শ্রমিকদের নিরন্তর গণ্ডগোল।
সেই রাষ্ট্র নির্ভরতা ক্রমশ পুঁজি ঝেড়ে ফেলতে থাকে গত শতাব্দের শেষে - ৪০-৫০ বছর ধরে। নতুন যে সব কম্পিউটার ইন্টারনেট প্রযুক্তি নির্ভর পুঁজিপতির বিকাশ ঘটে যারা ধ্রুপদী অর্থে কোনও কিছু তৈরি করে না, শুধু মাল খুচরো দোকানদারের মত বেচে। এরা রাষ্ট্র নিরপেক্ষ, ক্ষমতা নিরপেক্ষ, রাষ্ট্র এদের কাছে নতজানু। এরাই নতুন ক্ষমতা।
আমাদের অনেকেরই ধারণা পুঁজি আর রাষ্ট্রের মধ্যে যে টানাপোড়েন গত চারশ বছর ধরে চলছে সেটা হয়ত নতুন রূপ পাবে করোনা কাণ্ডে। রাষ্ট্র কী ততটা শক্তিশালী হিসেবে উঠে আসতে পারবে?
পুঁজির এই বিকাশের পথ স্বেন বেকার্ট তুলোর বিশ্বায়নের বইতে আলোচনা করেছেন।

No comments: