Sunday, March 29, 2020

আকবরের খাদ্য রাজনীতি১ আইনিআকবরি

ভূমিকা
বাবর দক্ষিণ এশিয়ার একটি ছোট অঞ্চলে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা হলেও, সাম্রাজ্যের ভৌগোলিক বিস্তৃতি, তাত্ত্বিক ভিত তৈরি করেন আকবর বাদশা। মাথায় রাখবেন আকবরের তাত্ত্বিক, ডান হাত, আমলাদের মধ্যে অগ্রগণ্য আবুল ফজল নির্দিষ্ট উদ্দেশ্য নিয়েই ইতিহাসপঞ্জী আকবরনামা লিখেছেন। আকবরনামার পঞ্চম অংশ আইনিআকবরি শুধুই তত্ত্বের কচকচি নয়, আইন...এর পাঁচ খণ্ডের পঞ্চম অংশটা ব্যবহার করা হল রাষ্ট্রের তাত্ত্বিক অবস্থান গড়ে তুলতে। সাম্রাজ্যের ভিত্তি হিসেবে আবুল ফজল আকবরকে অভিহিত করেন আন্দলুসিয় সুফি দার্শনিক ইবন অল আরবির (১১৬৫-১২৪০) তত্ত্ব অনুসরণ করে পরম মানুষ বা ইনিসানিকামিল; এই ইনিসানিকামিলের হাত ধরেই তৈরি হবে মুঘল সাম্রাজ্য।
আবুল ফজল আইনিআকবরিকে ব্যবহার করেন আগামী দিনের আমলা-অভিজাতদের তাত্ত্বিক হ্যান্ডবুক হিসেবে। পাদশার রাজত্বে অঙ্কন, স্থাপত্য, বাড়িঘর সজ্জা, সেনাবাহিনী, প্রশাসন, কৃষি, রাজস্ব, কারখানা, আস্তাবল, মুদ্রা বিনোদন ইত্যাদির গাইডবুকিয় ভিত্তিভূমি তৈরি করেন।প্রথম বইটা সাম্রাজ্যের ঘরবাড়ি, পরেরটি সেনা বাহিনী, তৃতীয়তে প্রশাসন, চতুর্থতে সংখ্যাগরিষ্ঠ প্রজা হিন্দুদের বিশ্বাস, পঞ্চমটি আকবরের রূপরসগন্ধ বর্ণনা এবং শেষ হয়েছে আবুলফজলের মন্তব্যে।
স্টিফেন ব্লেক শাহজাহানাবাদ - দ্য সভরেন সিটি ইন মুঘল ইন্ডিয়া বইতে বলছেন, আইনিআকবরির উদ্দেশ্য পাদশা আকবরের ক্ষমতা, কর্তৃত্ব এবং প্রতিভা নির্ভর করে মুঘল সাম্রাজ্য তত্ত্ব তৈরি করা। ব্লেক সাম্রাজ্যকে বলছেন পিতৃতান্ত্রিক-আমলাতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা। আইনের প্রথম খণ্ডে সাম্রাজ্য চালনায় হারেম, জামাকাপড় এবং রান্নাঘর গঠনের বিস্তৃত বর্ণনা আছে - আছে আস্তাবল তৈরি, স্থাপত্যের তত্ত্ব, টাঁকশালের কাঠামো, রাষ্ট্রীয় অস্ত্রাগার এবং খাজাঞ্চিখানার গঠন নির্দেশ।
মুঘল সাম্রাজ্যের ব্যক্তিগত পরিসর আর গণ-রাজনৈতিক পরিসরের মধ্যে খুব বেশি পার্থক্য ছিল না - গণকে ধরা হত গৃহস্থালির বিস্তৃত রূপ - সেই জন্যে মুঘল গৃহস্থালি হয়ে ওঠে সাম্রাজ্যের দর্শনীয় অংশ। ফলে রান্নাঘরে
সাম্রাজ্যের সদস্যদের জন্যে খাওয়ার তৈরিও রাষ্ট্র গঠনের অংশ হয়ে ওঠে। আবুল ফজল একটা গোটা অধ্যায় রান্নাঘর বর্ণনায় ব্যয় করেন। আইনে জুড়ে যায় পানীয় দপ্তর বা আবদার খানা, যেখানে বাজারের নানান ফল ইত্যাদির দামও উল্লিখিত হয়। এইভাবে সাম্রাজ্য তার হাত ছড়িয়ে দেয় বাজারের পানে।
(চলবে)

No comments: