Saturday, February 24, 2018

চিকিৎসা শাস্ত্রের ইতিহাস১ - ইলাজাতইদারাশিকো - নুরআলদিন শিরাজি

মুঘল শাহজাদা দারাশিকোর প্রতি উদ্দেশ্য করে চিকিতসাবিদ্যা বিষয়ক এই বইটি উতসর্গ করেন মুঘল আমলের প্রখ্যাত চিকিৎসক নুরআলদিন শিরাজি। বইটির অন্য দুটি নাম টিবইদারাশিকো, দাহরাই দারাশিকো। বইটিতে সে সময় মুঘল রাজত্বে ইস্লামি চিকিতসাশাস্ত্রীদের জ্ঞান সংকলন করা হয়েছে।
নুরআলদিন মহম্মদ আবদ আল্লা সিরাজি সপ্তদশ শতকের অন্যতম গুরুত্বপূর্ণ চিকিৎসক। জন্ম ভারতেই। যতদূর সম্ভব তাঁর পিতা ছিলেন ইরাণী হাকিম আয়ন অল মুলক শিরাজি(মৃ ১৫৯৫)। মায়ের দিকটাও ছিল ইরাণের প্রখ্যাত দার্শনিক, ধর্মতাত্ত্বিক জালালঅলদিন(মৃ১৫০২)এর পরিবার। আয়ন অল মুলক শিরাজি ছিলেন আকবরের দরবারের হেকিম এবং চক্ষুবিশারদ (অপথ্যালমোলজিস্ট)। নুরআলদিন শিরাজির মা আয়ন অল মুলক শিরাজি'র স্ত্রী ছিলেন আকবরের দরবারের দুজন গুরুত্বপূর্ণ ঐতিহাসিক আবুলফজল আল্লামি এবং কবি ফৈজির বোন।
নুরয়ালদিন শাহজাহানের সময়ে দরবারে প্রবেশ করেন। সেখানে আবার তাঁর পিতার উপাধি আয়ানঅলমুলক আর্ষানো হয়। পরে আওরঙ্গজেবের সময় তিনি আগরার দেওয়ানইবুউতাত, রাজ প্রাসাদগুলির কর্মাধ্যক্ষ নির্বাচিত হন।
চিকিৎসা শাস্ত্রের নানান বই লেখা ছাড়াও তিনি রুকাওয়াতই আবুলফজল এবং ফৈজির চিঠিপত্রের সকলন প্রকাশ করেন। এছাড়াও একেশ্বরবাদের তত্ত্ব তৌহিদ বিষয়ে পুস্তক মীরাটিব অল উজুদ লেখেন।
ইলাজাতই দারাশিকো ছাড়াও তিনি ফারসিতে শাহজাহানকে উতসর্গ করে লেখেন আলফাজঅলাদওয়িয়া - সে সময়ের প্রচলিত ওষুধের বিশদ বিবরণ।বইটির হাতিমা অধ্যায়ে চা, কফি এবং চিনাশেকড়বাকড় নিয়ে যা জ্ঞান, সে সবও লিখিত হয়। উনবিংশ শতক পর্যন্ত এর অনেকগুলি সংকলন প্রকাশিত হয়। সিরাজির অন্য একটি বইএর নাম আনিসআলমুয়ালিজান চিকিৎস বিষয়ক বিষয়ক সকলন। এ ছাড়াও আরবি আর পারসি চিকিতসাবিষয়ক লব্জগুলি নিয়ে একটি সংকলন লেখেন কোয়াস্তাসঅল আটিব্বা, এটি তিনি আমন আল্লা হানকে উতসর্গ করেন।
পরের কিস্তিতে আমরা দেখব, ইওরোপিয়রা কিভাবে শিরাজির কাজগুলি অনুবাদ করছেন বারংবার।

No comments: