Saturday, February 24, 2018

চিকিৎসা শাস্ত্রের ইতিহাস৩ - ইলাজাতইদারাশিকো - নুরআলদিন শিরাজি

ইলাজাত...র সে যুগের জ্ঞানচর্চার অন্যতম সংশ্লেষী উদাহরণ। এটির অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র ছিল সে সময় ভারতীয় চিকিতসাশাস্ত্রলোকের যে ইন্দো-পারসি জ্ঞানভাণ্ডারগুলি (বর্তমান ও অতীতের) ছিল, সেইগুলি পুঁথিতে সঙ্কলিত হয়েছে। মুঘল শাহজাদা দারাশুকো ভারতীয় সুফি পরম্পরার অন্যতম কারিগর এবং উৎসাহী মানুষ ছিলেন, এবং তাঁর উদ্দেশ্যেই এই পুঁথিটি উতসর্গিত হয়েছে। দারাশুকো উপনিষদের পার্সি অনুবাদ, শীররইয়াকবর-এ উৎসাহ দিয়েছিলেন। এছাড়াও তিনি পার্সি ভাষায় লিখত সুফি সাধনার মুসলমান এবং হিন্দু তত্ত্ব পরম্পরার তুলনামূলক আলোচনার পুঁথি, মাজমঅল বাহারাঁ(১৬৫৫) লেখেন।
শিরাজির পরিবারও ভারতীয় জ্ঞানচর্চার অন্যতম ধারক-বাহক ছিলেন। তাঁর শ্বশুরবাড়ির আত্মীয় ফৈজী ১৫৮৭ সালে, ভাষ্করের লীলাবতী অনুবাদ করেন আকবরের উতসাহে। এছাড়াও বেদান্ত দর্শন বিষয়ে সারিকঅলমারিফাত লেখেন ইশরাকি ধর্মতত্ত্ব ভিত্তি করে। আকবরের নির্দেশে অথর্ববেদ অনুবাদের যে প্রকল্প নেওয়া হয় ফৈজী সেটির সঙ্গেও জড়িয়েছিলেন, কিন্তু সে কাজ যতদূর সম্ভব শেষ হয় নি। আকবরের নির্দেশে মহাভারতের ফারসি অনুবাদের ভূমিকা লেখেন আবুলফজল এবং আইনিআকবরিতে ভারতীয় নানান পরম্পরার পরিচয় দেন তিনি।
মুঘল ভারতে ভারতীয় চিকিৎসাশাস্ত্র নিয়ে বিপুল পারসি পুঁথি রচিত হয়। সুলতানি সময় থেকে এই কাজটি উর্দু ভাষায় শুরু হয় এবং ধারাবাহিকভাবে চলে ব্রিটিশ আমলের আগে পর্যন্ত। উর্দু আর ফারসি ভাষায় ইসলাম-পূর্ব সময়ের চিকিৎসা শাস্ত্র এবং বিজ্ঞান বিষয়ক শাস্ত্র অনুবাদ মুঘল আমলের অন্যতম গুরুত্বপূর্ণ কর্ম বলে আজও বিবেচিত হয়। বিশেষ করে চিকিৎসা শাস্ত্র/জ্ঞান অনুবাদের অন্যতম প্রধান উদ্দেশ্য ছিল স্থানীয় ভাষায় বিদেশি ওষুধ, গাছগাছড়ার প্রতিস্থাপনের দেশিয় জ্ঞান অর্জন। ভারতীয় চিকিৎসাশাস্ত্র বিষয়ে পারসি পুঁথি লেখেন শিরাজীর সমসাময়িক চিকিৎসক আমন আল্লা হান। তিনি মদনবিনোদএর অনুবাদ করেন। কয়েকটিতে ঔরঙ্গজেবের নাম জোড়া হয়, যেমন দারউইস মহম্মদের চিকিতসাশাস্ত্র বিষয়ে কাজ টিবইআউরঙ্গশাহী।

ইলাজাত...এর আরেকটা গুরুত্বপূর্ণ চরিত্র ছিল ইসলামের ধার্মিক ও অধার্মিক পরম্পরার জ্ঞান ঐতিহ্যের পারস্পরিক সহাবস্থান। নুরয়ালদিন তার পুঁথিতে, নবি উল্লিখিত হাদিত(একটি শারীর বিজ্ঞান অন্যটি ধর্ম সম্বন্ধীয় বিজ্ঞান) এবং ইসলামপূর্ব ইমাম এবং ধর্মতাত্ত্বিকদের বক্তব্য উল্লেখ করেছেন। এই পুস্তকে তিনি অষ্টম শিয়াপন্থী ইমাম আলিঅলরিদার সময়ে লিখিত রিসালাঅলদাহাবিয়া থেকেও উদ্ধৃতি তুলেছেন। যোগীরা কিভাবে নিঃশ্বাসের কাজকর্ম করেন, সে উল্লেখও শিরাজী করেছেন তার পুঁথিতে। সুফির কোন পন্থে তিনি বিশ্বাসী ছিলেন তার উল্লেখ নেই যদিও, এটা পরিষ্কার তিনি দারার অনুগামী ছিলেন। 

No comments: