Sunday, February 7, 2016

বাংলার প্রযুক্তি চর্চার ইতিহাসঃ গুটি বসন্ত

সারা ভারতেই ভারতে গুটি বসন্তের টিকে দেওয়ার প্রচলন ছিল প্রাচীন কাল থেকেই। নানান প্রযুক্তি, নানান জ্ঞানচর্চা ধ্বংস করার কাজ করে ইওরোপিয় আধুনিক প্রযুক্তি, মানবতা, প্রগতি, নব্যজ্ঞানচর্চা, কুসংস্কার দূর করার বাহানায়। ১৮০৩-০৪ সালে ব্রিটিশ সরকার মানবতার নামে এই টিকা প্রয়োগ নিষিদ্ধ করে।
১৭৯৮ সালে ইওরোপে ই জেনার এই টিকা ‘আবিষ্কার’ করেন - তার পর থেকেই তাঁকে, এবং তার মত মানুষদের ভগবানের পর্যায়ে উন্নীত করা হয়। এই আবিষ্কারের পর থেকেই ক্লাইভের তত্ত্বাবধানে এই টিকা ভারতে দেওয়া শুরু হয় – তাই এই ভারতীয় টিকা পদ্ধতির নিষিদ্ধকরণ। এই নিষিদ্ধকরণের ঢাল পড়েছিল ভারতের নানান প্রযুক্তির ওপর, কখোনো সরকারি নিদান দিয়ে আবার কখোনো নিশ্চুপে।
-
গুটি বসন্তর টিকা দেওয়ার ইতিহাস ভারতের চিকিৎসা পরম্পরা। এই টিকা হিপোক্রাটিস বা গ্যালেনেরও জানা ছিল না। লেখা পত্তরে যা বোঝা যাচ্ছে এটি খুব সাম্প্রতিক কালের ইতিহাস। আবু বকর মুহম্মদ ইবন জাকারিয়া অল রিজভি(৮৩৫ – ৯২৩খ্রি)র রচনা কিতাব অলজাদারি ওয়লহাসবা(On the variola and the measles) চিকিৎসা শাস্ত্রের ইতিহাসের অন্যিতম গুরুত্বপূর্ণ কাজ। এতে প্রথম লিখিত রয়েছে গুটি বসন্তের বিভিন্ন উপসর্গ এবং তার নিদান। তবে চিনে এর আগেও স্পষ্টভাবে এই রোগের কথা লিখিত হয়েছে। ৩৪০ সনের অসামান্য বৈদ্যক কো হাংএর চৌ হৌ পেই চি ফ্যাং( Handy therapies for emergencies) এবং ৫০০ সালে নতুন করে সম্পাদনা করেন থাও হাং চিং।
তবে টিকা দেওয়ার ইতিহাসের সঙ্গে ভারত এবং বাংলার সম্পর্ক জড়িয়ে রয়েছে। কুর্ট পোলক( Pollack, Kurt. 1968. The Healers, the Doctor, then and now. English Edition. Pp. 37-8.) অতীতে ভারতে টিকা দেওয়ার প্রচলন ছিল বিষয়ে লিখছেন, preventive inoculation against the smallpox, which was practiced in China from the 11th century, apparently came from India।
অতীতে ভারতে গুটি বসন্ত দেবতার আভিশাপ বা অপদেবতার কাজ বা অতিপ্রাকৃতদের কর্মরূপে দেখা হত। সারাভারতে বসন্তের নানান দেবী ছিলেন – তাঁদের পুজার্চনাও হত – দক্ষিণে যেমন পোচাম্মার পুজো হত শ্রাবণ মাসের বৃহস্পতিবার বা শনিবার, বাংলায় শীতলা দেবীর আরাধনা হত – মেদিনীপুর থেকে শুরু করে রাঢ বঙ্গের হাওড়া হুগলিতে এই পুজো প্রচলিত ছিল। আজও পূর্ব মেদিনীপুরের রামনগর ব্লকে দক্ষিণ শীতলা গ্রামের কালীপদ মিশ্র শীতলা মঙ্গল গান করেন। মুসলমান সমাজও এই অর্চনায় আজও অংশ নেন।
ধরমপালজী ব্রিটিশ সূত্র উল্লেখ করে লিখছেন গুটি বসন্তের টীকা ভারতের বহুকালের পরম্পরা। এক ধরণের ব্রাহ্মণ সূচ জাতীয় যন্ত্র নিয়ে এই টিকা দেওয়ার কাজ করতেন। Operation of inoculation of the smallpox as performed in Bengall from Re. Coult to Dr. Oliver Coult in 'An account of the diseases of Bengall' Calcutta, dated February 10, 1731 দেখা যাচ্ছে টিকাকরণের কাজের উল্লেখ।
Post a Comment