Tuesday, August 23, 2016

মসলিনের নামে মিথ্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়ান - বাংলার এবং বাংলার তাঁতির সম্মান রক্ষা করুণ


এম জি গ্রামোদ্যোগ সেবা সংস্থান সম্প্রতি মসলিন নিয়ে শিবপুর ইঞ্জিনিয়ারিং কলেজে(আইআইইএসটি) এবং তুলা আর সায়েন্স কমিউনিকেটর ফোরাম এর সঙ্গে মিলে শিবপুরে একটি প্রদর্শনী আর আলোচনা সভা ডেকেছে।
এম জি গ্রামোদ্যোগ সেবা সংস্থান সম্বন্ধে সাবধান। তারা অন্য তিনটি বিখ্যাত সংস্থার নাম ভাঙাচ্ছে।
এম জি গ্রামোদ্যোগ সেবা সংস্থান মসলিন নামে ভারত জুড়ে যে কাপড় বিক্রি করছে সেগুলি মসলিন নয় - মানুষকে ওরা ভুল বোঝাচ্ছে - মসলিন হতে গেলে সুতোকে ন্যুনতম ৫০০ কাউন্ট হতে হয় - সেগুলি তা নয় - আমারা সাঙ্গঠনিকভাবে সুতো কাটাই আমরা জানি। এদের থেকে দূরে থাকার অনুরোধ করছি। বাংলায় এখন আর মসলিন হয় না। এ নিয়ে দেবল দেবের সঙ্গে দিন কয়েক আগে কথা হচ্ছিল।
এই অনুষ্ঠানে আমাদের কেউ নেমন্তন্ন করেছিলেন। কিন্তু আমরা যাছি না। কৃষিবিদ অনুপম পাল এবং আমরা এই মিথ্যা নিয়ে প্রচার করছি।
দেবল দেবকে এই নিয়ে সক্রিয় হতে অনুরোধ করছি।
আর যেহেতু দেখছি সায়েন্স কমিউনিকেটর ফোরাম এর সঙ্গে যুক্ত, আমি Satyabrataদাদাকে অনুরোধ করছি আপনি এই বিষয়ে বিশদে খোঁজ নিন। প্রয়োজনে কৃষিবিদ অনুপম পালের সঙ্গে কথা বলুন - দেবলের সঙ্গে কথা বলুন। অনুপমদার উদ্যোগে আমরা তুলো চাষ করছি। তাঁর বন্ধু বীজ জোগাড় করে দিয়েছেন। বাংলার সরকারের কৃষি দপ্তরের উদ্যোগে একটা আলোচনা সভা হয়েছে - সেখানে তিনজন কৃষক তুলো চাষ করছেন।
আমাদের এই মিথ্যের মুখোশ খুলে দিতে হবে।
কারোর কোন সংশয় হলে অনুপম পালের সঙ্গে যোগাযোগ করতে পারেন।
আমাদের আশংকা শিবপুরের ইঞ্জিনিয়ারিং কলেজ, সায়েন্স কমিউনিকেটর ফোরামের মত প্রখ্যাত সংগঠন এই বিষয়ে যুক্ত থাকায় মিথ্যা মসলিন মান্যতা এবং স্বীকৃতি পেয়ে যেতে পারে।
বাংলার তাঁতিদের স্বার্থে, বাংলার দীর্ঘ তাঁতের ঐতিহ্যের স্বার্থে মিথ্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়ান।
Post a Comment