Tuesday, August 23, 2016

উপনিবেশবাদ বিরোধী চর্চা - মেকলের কল্পিত পিঠচাপড়ানি আর বাঙালি মধ্যবিত্ত এবং বাংলা ভাষায় পড়ানো


মেকলের এই কল্পিত উদ্ধৃতিটি ঘুরে বেড়াচ্ছে ফেবুতে। না এটা মেকলের 'প্রগতিশীল' ইংরেজি শিক্ষিত পুত্রকন্যানাতিপুতিরা দেবেন না তা বলাই বাহুল্য (তারা ঘুরিয়ে ফিরিয়ে মেকলেবাদে আজও বিশ্বাস পেশ করেন), দিচ্ছেন দেশপ্রেমী সঙ্ঘি বন্ধুরা। তাদের বক্তব্য মেকলে ভারতীয়দের দারুণ প্রশংসা করে গিয়েছেন; এবং দেশপ্রেমিকেরা ইওরপিয়দের সঙ্ঘিদের তত্ত্বের অনুসারী পিঠচাপড়ানি পেতে ভালবাসেন, সেহেতু তারা এই উদ্ধৃতিটাকে ঘুরিয়ে ফিরয়ে এক মাস দু মাস অন্তর ব্যবহার করছেন। যে কোন ইওরোপিয় আমেরিকিয় প্রযুক্তি(তারা বলেন বিজ্ঞান)র পূর্বাধিকার তারা দাবি করেন, ইওরোপিয় আমেরিকিয়রা যা যা আবিষ্কার করেছে তা সব তাদের পুর্বপুরুষ(পুরুষ!) আবিষ্কার করে গিয়েছিলেন বলে তাদের দাবি। 

তো আমরা বাংলায় কোম্পানির উত্তরাধিকারি ইংরেজি শিক্ষিত মধ্যবিত্তের গ্রামীণদের প্রতি বিশ্বাসঘাতকতা বিষয়ে কিছু খোঁজ খবর করা শুরু করেছি, তাতে মেকলের চরিত্র সম্বন্ধে যা দেখেছি, তা আপনাদের সামনে তুলে দিলাম।
মেকলে সাম্রাজ্যবাদি, ব্রিটিশ জাতিবাদী, ভারতীয়দের দুচোখে দেখতে পারত না, ভারতীয়দের ব্রিটিশদের দাস বলে মনে করত সবই ঠিক - কিন্তু Ajayদার মত বুদ্ধিশুদ্ধি ওয়ালা মানুষও সঙ্ঘীদের ফাঁদে পা দিলেন। তিনি এক সঙ্ঘীপুত্রের ব্যবহার করা ভারত বিদ্বেষী মেকলের যে উদ্ধৃতিটি দিয়েছেন তা সর্বৈব ভুল, ঐ তারিখে ব্রিটিশ পার্লামেন্টে মেকলে কোন বক্তৃতাই দেন নি।
মেকলে কোন দিন ভারতীয়দের সম্বন্ধে কোন ভাল কথা বলেন নি, বরং যখন বাংলায় সংস্কৃত না ইংরেজি ভাষায়(লক্ষ্য করুণ বাংলা ভাষা নিয়ে কারোর কোন উতসাহই নেই) পড়ানো হবে তা নিয়ে ইংরেজপন্থী বাবুরা দ্বিধাবিভক্ত, ঐ তারিখে ঐ বিষয়ে নেওয়া সরকারি এক ঐতিহাসিক একটি মিনিটের ১০ নম্বর অনুচ্ছেদে বলেছেন তার সংস্কৃত বা আরবিতে বিন্দুমাত্র বুতপত্তি নেই কিন্তু তিনি মনে করেন ভারত আরবের মোট সাহিত্য একজন ব্রিটিশ পাঠকের গ্রন্থাগারের একটা তাকের বইএর সমান ...তার ভাষাতেই শোনা যাক ...I have no knowledge of either Sanscrit or Arabic. But I have done what I could to form a correct estimate of their value. I have read translations of the most celebrated Arabic and Sanscrit works. I have conversed, both here and at home, with men distinguished by their proficiency in the Eastern tongues. I am quite ready to take the oriental learning at the valuation of the orientalists themselves. I have never found one among them who could deny that a single shelf of a good European library was worth the whole native literature of India and Arabia. The intrinsic superiority of the Western literature is indeed fully admitted by those members of the committee who support the oriental plan of education.
এবারে সিদ্ধান্ত নেওয়ার দায় আপনাদের।
সূত্র কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.columbia.edu/.../txt_minute_education_1835.html
Post a Comment