Thursday, July 20, 2017

উপনিবেশ বিরোধী চর্চা - ব্রিটেনে যা পড়ানো হয় না, তা কি আজও ভারতে পড়ানো হবে না? - বিতর্ক

উপনিবেশ বিরোধী চর্চা
ব্রিটেনে যা পড়ানো হয় না, তা কি আজও ভারতে পড়ানো হবে না?
আমাদের অনেকের নেতা Anupamদার কিছু প্রশ্ন। আমাদের মনে হল এই প্রশ্নগুলো জিজ্ঞেস করা, তার উত্তর পাওয়া জরুরি- তার সঙ্গে আরও অনেক প্রশ্ন উঠে আসতেও পারে--
কেন
০০ সাহিত্য বিজ্ঞান বিষয়য়ে পড়ানো হয় না
০০ CBSE বোর্ডে মাতৃভাষা পড়ানো হয় না
০০ সংস্কৃত কেন মাধ্যমিক স্তরে পড়ানো হয় না
০০ দেশিয় পদ্ধতির চাষ আর বাগান করা বিদ্যালয়ে পড়ানো হয় না
০০ মাদ্রাসায় শুধু কেন অন্য স্তরে মুসলমান ইতিহাস পড়ানো হবে না
০০ প্রযুক্তিবিদ্যার পাঠে মাটির বাড়ি তৈরি শেখানো হয় না
০০ (নতুন)দাইমাদের কেন গ্রামে প্রশিক্ষণ দেওয়া হবে না
০০ সাপের কামড়ের চিকিৎসা গ্রামের যুবক/যুবতীদের শেখানো হবে না
০০ গ্রামীন চিকিৎসা, প্রাণায়াম ডাক্তারদের পাঠ্যক্রমে আসে না
০০ আয়ুর্বেদ/গ্রামীন চিকিতসাবিদ্যা গবেষণার জন্য জরুরি মনে করা হয় না
Some WHYS --
Why humanities ( Language) are not taught with science and technology subject or perfunctorily taught , Why mother tongue is not taught in CBSE schools, Why Sanskrit is not taught in schools, why organic farming is not taught in mainstream agriculture course, why only Islamic history is taught in Madras as,why technology of mud house is not taught in civil engineering, why gardening is not taught in schools, why Dhiamas are not trained in villages, why rural youths are not trained for treating snake bites with anti venoms in villages , why integrated medicine is not taught in MBBS course , why proven and tested Parnayam is not taught in MBBS, why 1000 years old ayurvedic course is not validated or why no research is not undertaken.
Do we need to follow what is not taught in Britain?
জরুরি মনে হলে বন্ধুরা আরও অনেক 'কেন' জুড়তে পারেন।
Sayan Bhattacharyya "ব্রিটেনে যা পড়ানো হয় না, তা কি আজও ভারতে পড়ানো হবে না?...সংস্কৃত কেন মাধ্যমিক স্তরে পড়ানো হয় না"

Well, even in Britain, Latin is no longer taught in school as a compulsory subject . Why should Sanskrit be taught in our schools as a compulsory subject? 
পরিচালনা করুন
Biswendu Nanda এটা আমার প্রশ্ন নয় অনুপমদার। 
কিন্তু দরকার। কারণ আমরা চাইছি না পশ্চিমের মত কর্পোরেট বিকাশে - গত ২৫০ বছর বা গত ৭০ বছর দেখে নিয়েছি এ পথ আমাদের হতেই পারে না। 
একটা উদাহরণ দেওয়া যাক বাংলার পুরোনো তান্ত্রিক প্রযুক্তি পাঠ্য যেমন রসরত্নসমুচ্চয়েটি মোটামুটি বাং
...আরও দেখুন
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "এ পথ আমাদের হতেই পারে না"

What do you think of China? Like us China is also a place with a long history — but it is doing well having adopted modern technology and industry.
...আরও দেখুন
মুছে ফেলুন
Biswendu Nanda চিন যে ব্যবস্থায় চলছে, সেটা কি আপনি মনে করেন সাস্টেনেবল? খুব তাড়াতাড়ি সারা বিশ্ব নিঃস্ব হয়ে যাবে। চিনারা রাজনৈতিকভাবে পশ্চিমের বিরোধিতা করছে সেটা জরুরি - কিন্তু উৎপাদন প্রযুক্তির প্রশ্নে তারা যা পথ নিয়েছে সেটা বিশ্ব বিকাশের পথ হতে পারে না।
পরিচালনা করুন
Sourav Das Sanskrit poranor kono manei nei..
Ar islam.er itihas amader porano hoy
পরিচালনা করুন
Biswendu Nanda সেটা আপনার ভাবনা। আমরা একমত নই।
পরিচালনা করুন
Sourav Das Sanskrit amader porano hoy jodio.
Tobe onek beshi dorkar matribhashay chorcha
পরিচালনা করুন
Biswendu Nanda মরা সংস্কৃত মাধ্যমে পরাতে বলছি না, বলছি সংস্কৃত ভাষার সঙ্গে পরিচয় করাতে।
ওপরে লিখেছি তার কারণ - কর্পোরেট উৎপাদন ব্যবস্থার বিকাশ আমার পথ নয় এটা পরিষ্কার - কিন্তু ব্রিটিশপূর্ব সময়ে তান্ত্রিক পড়াশোনাও যা ছিল বিশেষ করে প্রাযুক্তিক জ্ঞানচর্চা তা সব সংস্কৃত ঘেঁসা বাংলায়। ফলে তার জন্য প্রাথমিকের সংস্কৃত জ্ঞান দরকার।
এর সঙ্গে মাতৃভষায় শিক্ষার কোন বিরোধ নেই।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya We cannot pretend as if the last 250 years have not happened. One can never go back in history. 

For better or worse, the last 250 years happened. We have to learn from that, assimilate what is good, reject what is undesirable. But we cannot totally bypass it and carry on ignoring the last 250 years.
অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda Sayan পশ্চিমি পইদ্ধতিতে অপশ্চিমিদের(যদিও উপনিবেশ প্রথমে তার নিজেদের দেশের চাষাদের দিয়েই শুরু করে) পিঠে নিয়মিত চাবকানো, সারা বিশ্বজোড়া মানুষ খুনের বিশ্ব লুঠ ব্যবস্থার পরিবর্তন চাই। 
বিশ্বের ইতিহাসে এই ২৫০ বছর উল্লেখযোগ্য ব্যতিক্রম। এ ব্যবস্থা টিকতেই পারে না। বিশ্বের সর্বঅঙ্গে তার প্রভাব দেখা দিয়েছে। এক্ষুণি সেই ব্যবস্থা না বদলালে বিশ্বের বিলয় যদি নাও হয় - মানব সমাজের নির্মূলতা নিশ্চিত
পরিচালনা করুন
Anupam Paul It's normal that we integrate formal education with job opportunity. For AMLAs, or clerks that education is not necessary, education serves as a means for screening them in job exams.অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Sayan Bhattacharyya But not all formal education is just for clerks. The computer from which you are posting these gems of wisdom, was designed and built by electronic engineers formally educated in modern physics and engineering.অনুবাদ দেখুন
মুছে ফেলুন
Mehedy Hasan "সার্ভাইভাল ফর দ্যা ফিটেস্ট" বা "মুক্ত বাজারে টিকে থাকা" কে তো আপনি হুট করে বাদ দিতে পারবেন না। "বাজার" পশ্চিমাদের তৈরি, তাই তাদের মত চলছে বাজার ব্যবস্থা। আমাদের নিজস্ব যুগোপযুগী এবং প্রতিযোগীতায় টিকে থাকার মত সিস্টেম গড়ে তুলতে হবে, জোর করে দুর্বল সিস্টেম টিকে রাখার মধ্যেও কোন মহত্ব নেই।
Biswendu Nanda আপনি চারপাশে ফিরে তাকান মেহদি - দেখুন গ্রামীন উৎপাদন ব্যবস্থা দুর্বল না সবল। 
আমরা ছিলাম আছি থাকব - কর্পোরেটরা রাষ্ট্রের নিরাপত্তা ব্যতীত থাকতে পারে না - আর যেহেতু মধ্যবিত্তের আশেপাশে কর্পোরেট জীবনযাত্রা ঘোরাফেরা করে এবং প্রচার মাধ্যমে কর্পোরেটরা এবং ত...আরও দেখুন
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "১০কোটি মানুষের মধ্যে পরম্পরার মাত্র ৫০ লক্ষ উৎপাদকের বাজার ৬০ হাজার কোটিটাকা"

A simple question: given that mass-produced, mill-woven sarees are cheaper than handloom-woven sarees, why would poor people (who have to live within a small income) buy the more expensive handloom-woven sarees?
পরিচালনা করুন
Mehedy Hasan এই জন্যই বলেছিলাম "বাজার ব্যবস্থা" তাদের টার্ম এন্ড কন্ডিশনে তৈরি; তারা এর সুফল কাজে লাগিয়েই বেটার পজিশনে থাকে। আমাদের নিজস্ব/ স্থানীয় ব্যবস্থা গড়ে তুলতে হবে।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya Do you propose to destroy the factories in India that produce mill-woven sarees, and ban factory production? If not, how will handloom sarees compete with mill-woven sarees? Or, will you ban them from reaching the villages?অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda Mehedy আছে। সেটাকে আরও জোরদার করতে হবে। তারা ১৭৫৭র পরে আমাদের বিশ্বে পৌঁছনোর রাস্তা কেটে দিয়েছিল। সেটা আজ জুড়তে হবে।
পরিচালনা করুন
Biswendu Nanda Sayan এ নিয়ে এর আগে বহুবার বলেছি - ১৬১০ সালে ইওরোপে যেত ১০ লক্ষ গজ কাপড় ১৬৭০এ যেত ১০কোটি গজ। এই যে বৃদ্ধি ঘটল তা কিন্তু ছড়ইয়ে গেল গ্রামে আরও উৎপাদক জুড়ে দিয়ে - মনে রাখতে হবে তখন বেকার প্রায় ছিল না বললেই চলে বাংলা ভারত ছিল বিশ্বের কারখানা - তো প্রচুর সু...আরও দেখুন
পরিচালনা করুন
Sayan Bhattacharyya "আমরা উদ্বৃত্ত ছড়িয়ে দিলাম সমাজের সর্বস্তরে। এটা এখন না হওয়ার কারন নেই।"

Okay, but the crucial question will be: is the price of a square foot of mill-woven cloth less/greater than the price of a square foot of hand-woven cloth?
...আরও দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda মিলগুলিকে ভর্তুকি দিয়ে টিকিয়ে ররাখা হত। নাহলে মিলগুলি চলতই না। বাংলা থেকে লুঠের সম্পদ আর জ্ঞান না গেলে মিলগুলি শূন্যে মিলিয়ে যেত - সেটা আজও চলছে - মিলিগুলি যে জল ব্যবহার করে কাপড় তৈরির জন্য তার জন্য যদি তাকে পয়সা দিতে হত তাহলে মিলগুলি উঠে যেত।
পরিচালনা করুন
Biswendu Nanda মিলগুলি আজ উঠেই যাচ্ছে। যাবে এটা সময়ের চাহিদা।
পরিচালনা করুন
Mehedy Hasan Sayan Bhattacharyya যে কম্পিটিশনের কথা (মেশিন ভার্সেস ম্যান) বলছেন সেইটা আসলেই (প্রাথমিক দিকে) একটা সমস্যা। কিন্তু, আমার মনে হয় যদি হোলিস্টিক/ সামস্টিক ডেভেলপমেন্ট এবং লং টার্মে চিন্তা করা হয় এবং সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া হয়, তবে অদুর ভবিষতে এই অন্যায্য কম্পিটিশন থেকে রেহায় পাওয়া যাবে। কারন, সস্তায় পন্য পাওয়া গেলেও এর সিংহভাগ মুনাফা চলে যাচ্ছে পশ্চিমে। আমরা অল্পতেই তুষ্ট!
পরিচালনা করুন
Sayan Bhattacharyya Yes, but a lot of production in the future would be done by such eco-friendly technologies as 3D-printing. Instead of rejecting modern technology wholesale, we need to embrace the sustainable technologies of the future (and present).অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda যে সভ্যতা শুরু থেকেই মানুষের শ্রম কে উদ্বৃত্ত অবাঞ্ছত ঘোষণা করে দুচ্ছাই করে, এই বিশ্বে তার দেওয়ার কিস্যু নেই বলে আমরা মনে করি। আপাতত যা ঘটছে তা ক্ষণিকের, এবং আমরা ক্ষণেই বাঁচি বলে মনে করি এটাই সর্বোত্তম বা সব থেকে খারাপ। মানুষের বিকাশের শুরু ১০০০০ বছর সেখানে ২৫০ বছর কোন অঙ্কই নয়। আমরা ছোটলোকেরা বেঁচেছিলাম, আছি থাকব। কর্পোরেটরা আজও অন্তত এদেশের মাত্র ১০% অর্থনীতি নিয়ন্ত্রণ করে। এটাই বাস্তব।
পরিচালনা করুন
Sayan Bhattacharyya In order for this to happen, you would have to link up with small-scale producers all over the world in a planetary network.

"Local exchange trading systems (LETS) now exist in many countries. Currency exchange between countries is done automatically through the CES (Community Exchange Systems) if LETS members use the CES for their recorded transaction. On the CES such trading exchanges between countries are known as 'remote' trading."

https://en.wikipedia.org/wiki/Local_exchange_trading_system
অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda এটাই করতে চাইছি - তার জন্য চিনের সাহায্য চাই - তাত্ত্বিকভাবে উৎপাদন ব্যবস্থা নিয়ে তারা পশ্চিমের বিরোধ করছে - তারা মনে করে বিনিয়োগ দীর্ঘকালের জন্য, ফাটকা খেলে কয়েক বছরে তুলে নেওয়ার জন্য নয় - তা না হলে চিনের প্রাচীর ৬০০ বছর ধরে গড়ে উঠত না। 
১৭৫৭র পরে আমাদের বিশ্ব বাজার থেকে বিচ্ছিন্ন করে দিয়েছিল ব্রিটিশ-ভদ্র জোট। সেটা ফিরে পাওয়া জরুরি। সারা বিশ্বের গ্রাম-বাজারকে মেলানো জরুরি। সে কাজ আমরা কিছুতা শুরু করেছি। এগুলি আমাদের সামরথ্যের বাইরে।
আপনার ওপরের বক্তব্য আগেও দেখেছি। আমরা আগ্রহী।

Siddhartha Gupta Biswendu Nanda I have deepest regard for our heritage . We learnt Sanskrit in class 8 to 10 and got letter in Madhyamik but have managed to forget due to lack of application in modern society . As far I know Sanskrit was never a language of common people even in older times . Pali and other languages prevailed.

The students of Ayurvedic medicine are also not taught Sanskrit . Back to.basics is okay but how far ?
অনুবাদ দেখুন
পরিচালনা করুন
Biswendu Nanda সিদ্ধার্থদা, সংস্কৃত জনগণের কথ্য ছিল এমন কোন দাবি করি নি - কিন্তু বাস্তব হল সে সময় যা লেখা হয়েছে তার অধিকাংশ সংস্কৃত ঘেঁসা বাংলায়। এখনও আমরা সে সময়ের মত লোহা তৈরি করতে পারি না, শল্য ব্যবস্থা নিয়েছি সেদিনের অনুসরণে - ফলে আমাদের ফিরতেই হবে নিজেদের শেকড়ে - অন্তত আমরা চাই। তার জন্য কিছুটা সংস্কৃত, পালি অবহট্ট শেখা জরুরি।
পরিচালনা করুন
Swarup Saha Ethno-pharmacology বলে একটা স্ট্রিম ই আছে যেখানে শুধু ভারতীয় নয় বিভিন্ন দেশের লোকাল- প্রথাগত চিকিৎসা এর উপাদানের মধ্যে active pharmaceutical ingredient খোঁজার চেষ্টা হয় ও তার কার্যকরিতার বৈজ্ঞানিক বিশ্লেষণ হয়। আমাদের যাদবপুরেই এই নিয়ে গবেষণা হয়।
পরিচালনা করুন

No comments: