Thursday, July 20, 2017

দিগম্বরী - বিতর্ক

Ratanদার আগ্রহে ২০১৩/১৪১৬ সালে দ্বারকানাথ পত্নী দিগিম্বরী ঠাকুর বিষয়ে এই লেখাটি প্রকাশিত হয়েছিল প্রাত্যহিক খবর সংবাদপত্রে
http://lokfolk.blogspot.in/2013/07/digambori-thakur.html
Karabi Roy লেখাটা পড়লাম!কয়েকটি প্রশ্ন জাগছে!দেশীয় আচারকে শিরোধার্য করার অর্থ কি তার খারাপ দিকগুলিকেও সমর্থন?ধরে নেওয়া যাক সময়ের হাতেই ব্যাপারটা ছেড়ে দেওয়া গেল!বলা হল সতীপ্রথা বা বালবিবাহ বা শুচিবায়ুগ্রস্ততার জন্য নারীর প্রাণ যায় সেও ভালো কিন্তু সাহেবদের চাটুকারিতা করে নবজাগরন চাইনে!সময়ের সঙ্গে সঙ্গে সে আপনি আসবে!তাহলে রাজস্থানে এখনও আসেনি কেন?
পরিচালনা করুন
Biswendu Nanda দেশি আচার মানেই ধরে নেওয়া হয় উচ্চবর্ণের অনুসারিত আচার - আপনি যে উদাহরণগুও দিয়েছেন, সেগুলি মূলত ছোটলোকেদের সমাজ তৈরির বিরুদ্ধে ডাক দিলে ভদ্ররা প্রায়শই দিয়ে থাকে। 
সতীদাহ প্রথা পুরোটাই ভদ্রদের বিধবা পোড়ানো
বাল্য বিবাহ কতটা ছোটলোকেদের বাড়ি হয় সন্দেহ আছে
...আরও দেখুন
পরিচালনা করুন
Somnath Roy Biswendu Nanda সতীপ্রথার পুরো ক্রেডিটটা কোম্পানি ও তার দালালরা খেয়ে ন্যায়, কিন্তু এই প্রথা আসলে জাহাংগিরের সময়ে নিষিদ্ধ হয়েছিল। কোম্পানি আমলে সতীপ্রথার ফের বাড়বাড়ন্তের কয়েকটা কারণ আছে, এবং একটা মেজর কারণ হল নবাবের শাসনব্যবস্থা ভেঙে পড়া। আর, লক্ষ্যণীয়, সতীপ্রথা একমাত্র উচ্চবর্ণের মধ্যেই ছিল এবং সেখানে সাধারণতঃ সম্পত্তি হস্তান্তরের গল্প থাকত
পরিচালনা করুন
Karabi Roy যে সময়ের প্রেক্ষিতে রচনাটি সেই সময়ে বাল্যবিবাহ ছিলো সামাজিক ব্যাধি!কুলীন কন্যাদের বিয়েই বরং দেরীতে হতো!
সতীপ্রথা উচ্চবর্ণেই হতো ধরে নিয়েও প্রশ্ন থাকে ,সেই মহিলারা উচ্চবর্ণের ঘরে জন্মে এমন কি পাপ করেছেন যে তাদের মুক্তির কথা কেউ ভাববে না!
শুচিবায়ুগ্রস্ততা সমাজ মেয়েদের মনে অধর্মের ভয় দেখিয়ে ঢুকিয়ে দিত!সেটা সম্পর্কেও একই কথা!চাটুকারিতা করে হোক যাই করে হোক সেই মেয়েগুলিকে তো আজ বাঁচিয়েছেন এঁরাই?
পরিচালনা করুন
Somnath Roy ইস্ট ইন্ডিয়া কোম্পানি দেশের ল এন্ড অর্ডারের বারোটা বাজিয়ে আবার তাকে রিভাইভ করে সেই ক্রেডিটটা নিয়ে গ্যাছে। মেয়েগুলোকে মারার রাস্তা এরাই বানিয়ে তারপর মেয়েগুলোকে বাঁচালাম- এমন দেখাচ্ছে। সাপ হয়ে কামড়ানো আর ওঝা হয়ে ঝাড়া - এইটা এই শাসনের বৈশিষ্ট্য।
পরিচালনা করুন
Karabi Roy ইস্ট ইন্ডিয়া কোম্পানী বা নবাব যেই ক্রেডিট নেওয়ার জন্য মারপিট করুক মেয়েগুলো তো বাঁচলো?অনুঘটকের কাজ যারা করলো তাঁরা পূজ্য হবেন এতে তো আশ্চর্যের কিছু নেই!উত্তরপ্রদেশের বা রাজস্থানের প্রত্যন্ত গ্রামের উচ্চবর্ণ নিম্নবর্ণ নির্বিশেষে সব মেয়েরাই কি এখনও সেইরকম কোন ব্যাক্তির অপেক্ষায় নেই?
মুছে ফেলুন
Biswendu Nanda উচ্চবর্ণ নিয়ে ভাবার লোক ছিল প্রচুর - বিদ্যাসাগর, রামমোহন আরও আরও অনেকে - সদ্য ভদ্রলোকদ্বারা ক্ষমতাচ্যুত ছোটলোকেদের নিয়ে ভাবার কেউ ছিল না। দিগম্বরী তার মত করে ভেবেছিলেন বলে আমরা মনে করছি।
পরিচালনা করুন
Karabi Roy মেয়েদের কোন বর্ণ হয়না!তারা উচ্চ এবং নিম্ন দুই বর্ণেই সমান!বরং উচ্চবর্ণের মেয়েরাই বেশি নির্যাতিত হয় এবং হতো!
পরিচালনা করুন
Biswendu Nanda তাই বিদ্যাসাগর, রামমোহন এসেছিলেন উদ্ধার করতে। ছোটলোক মেয়েরা নিজেরাই সাবলম্বী। তাদের উদ্ধারকর্তার দরকার হয় না। তারাই সমাজ, উৎপাদন ব্যবস্থা ধরে রাখে। তারা এক ঘণ্টা কাজ বন্ধ করে দিলে গোটা বাংলা স্তব্ধ হয়ে যাবে।
পরিচালনা করুন
Karabi Roy সে নিয়ে তো কোন বিরোধ নেই!কিন্তু যারা উচ্চবর্ণের বেশী অত্যাচারিত মেয়েগুলিকে বাঁচালো তাঁরাই বা কি খারাপ কাজটা করলো?উচ্চবর্ণে জন্মেছে বলে তাদের কি বাঁচার অধিকার নেই?সেজন্য যদি বিদেশীদের চাটুকারিতা করেছে আমার মতে ভুল কিছু করেনি!যে কোন উপায়ে বাঁচিয়েছে তো!দেশীয় উৎপাদন আচার চলুক!কিন্তু ব্রাহ্মন্যবাদের অভিশাপ থেকে মেয়েদের মুক্তিরও দরকার ছিলো বৈকি!
মুছে ফেলুন
Biswendu Nanda এতা পাওনার মত। আমাদের বলার কিছুই নেই।

Dipankar Shibu আমি খুব একটা জানি না। বিশেষ করে সতীদাহের সামাজিক অর্থনীতি অজানা আমার কাছে। এ প্রসঙ্গে শুধু কয়েকটা কথা বলবো১) দ্বারকানাথ, রামমোহন বা বিদ্যাসাগর বাঙালির কাছে শুধু ঈশ্বর সমান মানুষ ( তখন ঈশ্বর ও রাজা প্রায় সমার্থক ছিল, তাই কেউ রাজা রামমোহন, কেও প্রিন্স, ব...আরও দেখুন
পরিচালনা করুন
Somnath Roy খুব সম্ভবত ব্রিটিশের প্রশ্রয়েই উচ্চবর্ণের মানুষ আবার তাদের কিছু মনুবাদী আচার পুনঃপ্রতিষ্ঠা করেছিল। -- eTai fact
পরিচালনা করুন

Biswendu Nanda হ্যাঁ তো। 
১) ১৮৩৬এর এডামস শিক্ষা সমীক্ষায় এটা প্রমানিত বাংলার পাঠশালায় যেত ছোটলোকেরা - কারন তখনো মেকলেবাদী শিক্ষা ব্যবস্থা থানা গাড়েনি বাংলায়।
২) বাংলায় ছোটলোকেরা যে হাজার হাজার বছরের উৎপাদন ব্যবস্থা গড়ে তুলেছিল, সেটি প্রায় নির্মূলন করতে বিপুল ক্ষমতা 
দেওয়া হয় আলমা-গামলা-মামলাবাজ ব্রিটিশপন্থী ভদ্রলোকেদের। যততা পারা যায় তারা করেছেন - বিশেষ করে ছোটলোকেদের উৎপাদন বিক্রয়ের যে বৈদেশিক বাজার গড়ে উঠেছিল তাকে সমূলে ধ্বংস করলেন প্রাতঃস্মরণীয় নবজাগরণীয় মহাপুরুষদের পিতৃপিতামহেরা।
ফলে তাদের প্রশ্রেয়েই যে সব নিম্নবর্ণ রাজা জমিদার, ক্ষমতাশালী ছিলেন বাংলা জুড়ে পলাশীর কিছু পরের সময় পর্যন্ত, চিরস্থায়ী বন্দোবস্তে তাদের শেকড় উপড়ে ফেলা হল।
৩) হিন্দু আর হিন্দুত্ব হয়ে দাঁড়াল উচ্চবর্ণ বাঙালির ক্রীড়াক্ষেত্র - আদতে এরা সকলেই ততকালীন ঘোর বিজেপি-আরএসএস। ব্রিটিশের দেখাদেখি উপনিবেশ হল খুব আদরের শব্দ। এককালে বাংলা যে বাংলার বাইরে উপনিবেশ তৈরি করেছিল তা সগর্বে ফুলিয়ে ফাঁপিয়ে প্রচার করে ব্রিতিস উপনিবেশের ভিত্তি জোরদার করার চেষ্টা করেছেন প্রভুরা।
৪) তার প্রতিদানে পেয়েছেন ওরিয়েন্টালিস্তদের ্ভুলভাল হিন্দুত্ববাদী সূত্র আর ঘণঘোর পরধর্ম বিদ্বেষ।

No comments: