Monday, June 2, 2014

Construction Materials1, বাড়ি তৈরির সরঞ্জাম১

ভারতীয় শাস্ত্রে পাথর, ইট, চুন, কাঠ, বালি এবং মাটি, ছাদের টালি এবং ধাতুকে বাড়ি তৈরির সঞ্জাম হিসেবে গণ্য করা হয়েছে।

পাথরের গুণাবলী
যেসব পাথর আসভ্য এবং বর্বর জাতির নানান অভ্যাস দ্বারা দূষিত, সাপ বা পাথরের নিচে থাকা পাথর খোঁড়া জীবেদের দ্বারা আধ্যুষিত বা শ্মশানের এলাকা থেকে আহৃত, সেই সব পাথর স্থাপত্যের বা মুর্তি তৈরির কাজে উপযুক্ত নয়। এ ধরণের পাথর বিনা চিন্তায় বর্জন করতে হবে। বাড়ি তৈরির কাজে যে সব অঞ্চল ভূপরি গ্রহ অর্থাৎ ইতোমধ্যে বর্জন করা হয়েছে সে সব অঞ্চলের পাথরকেও বর্জন করতে হবে। কোণ শীর্ষ শিলা, যে সব পাথরের মাথার দিকে কোনাকার সে সব পাথরকেও বর্জন করতে হবে। এ ধরণের পাথর ব্যবহার করলে বাড়ির মহিলারা স্বামীর দ্বারা উৎপীড়িত হয়। যে সব পাথর বিপুল বাতাস বা আগুণ(অনিলানিত ভূয়িস্থ শিলা)এর দ্বারা উতপীড়িত সেগুলি শিবলিঙ্গ তৈরির উপযোগী নয়। যে সব পাথরের নিকটে আশ্বত্থ বা বটেরমত চৈত্য গাছ রয়েছে,যে সব পাথরের কাছে লবণাক্ত জলের ধারা রয়েছে, বা খুব গরম এলাকার পাথর, বা দক্ষিণ-পূর্ব, দক্ষিণ-পশ্চিম, উত্তর-পূর্ব দিকের পাথর, বা রেখান্বিত পাথর আর্থাত যে পাথরে রেখা রয়েছে বা এই ধরণের কোনও পাথর আগে কোনও কাজে লেগেছে, যে পাথরের রঙ বিবর্ণ হয়েছে(বিবর্ণরূপ) বা অনুজ্জ্বল রঙের পাথরকে বর্জন করতে হবে।  
যে সব পাথর কাক, ঈগল, শিয়াল, উট, হনুমান, গৃদ্ধ বা শকুন, সাপ, বিড়াল, প্যাঁচা, হায়না, পতঙ্গ, শুয়োর, ব্যাঙএরমত দেখতে বা  যে সব পাথরে সমান্তরাল রেখা রয়েছে, সে সব বর্জন করা প্রয়োজন।
ওপরে বর্ণিত সব প্রকার পাথর বর্জন করা প্রয়োজন, আর যদি মনে হয় কোনও পাথরে অন্য কোনও দোষ রয়েছে, সেগুলিকেও বাড়ি তৈরি বা শিবলিঙ্গের কাজে বিনা দ্বিধায় বর্জন করা দরকার। ভাঙা বা ফাটা পাথর সঙ্গে সঙ্গে বর্জন করা প্রয়োজন। যে সব পাথরে প্রচুর রেখা রয়েছে, যেসব পাথর খুব ভারি বা খুব হাল্কা বা খুব বিশাল বা খুব ছোট বা বহুরঙা, সে সব পাথর ব্যবহারের অযোগ্য।
কোনও প্রতিমা তৈরির সময় হাতিয়ারের সামান্য ঘায়ে যে সব পাথর সহজেই ভেঙ্গে যায়, যে সব পাথর খুবই পলকা, হালকা, যে পাথরের রঙ মাটিরমত, খুব পিচ্ছল(স্মুথ), প্রয়োজনের তুলনায় শক্ত নয়, গাছের পাতার মত দেখতে, সাপের খোলসের মত পাথরের গা, খুব পুরনো বা ভীষণ শক্ত, সময়ের কোষ্ঠী পাথরে যা দীর্ণ সে সব পাথর বর্জন করতে হবে।
যে সব পাথর বহুরঙ্গা, যে সব পাথরে বহুরঙ্গা দৃঢ় রেখা রয়েছে, ছাই রঙের পাথর, বা যে সব পাথর চণ্ডালীরূপে বর্ণিত সেগুলির চরিত্র, গঠন, গড়নে খুঁত রয়েছে। এগুলি খুব সহজে ভেঙে ছড়িয়ে যায় এবং স্থাপত্যের কাজে অনুপযুক্ত।
পুতি বা দূষিত এলাকার পাথর, অন্য বা একই কাজে ব্যবহার হওয়া পাথর, ভাঙ্গা বা সরিয়ে রাখা কোনও মূর্তি বা স্থাপত্যের পাথর, বাতাস, সূর্য আর আগুণের দ্বারা উতপীড়িত, খুব বড় বা বৃহৎ আকারের পাথর, যে সব পাথর সুন্দর দেখতে নয়, পুরনো, আঘাত করলে আস্বাভাবিক আওয়াজ করে, যে পাথরে হাত দিলে আস্বাভাবিক অনুভূতি হয়, যে সব পাথর স্থাপত্যের চূড়ায় ব্যবহৃত হয়ে নামিয়ে আনা হয়েছে সেগুলিকে ত্যাগ করা উচিত। 
Post a Comment