Monday, June 3, 2019

উপনিবেশ বিরোধী চর্চা - তবুও ভদ্রবিত্তের কিস্যু যায় আসে না - ছিয়াত্তর আর নবজগরনীয় উত্তরপুরুষদের দায়




একদিন ধর্মতলা বা শাহবাগে মিটিং, তিন দিন নিজের কর্মস্থলে প্রতিবাদ আন্দোলন, একদিন বাজারে-আলোয় প্রতিবাদী জ্বালাময়ী লেখনি, বুমের সামনে বৈপ্লবিক ভাষণের আন্দোলন আন্দোলন খেলার সুবাদে মধ্যরাত্রে প্রেয়সী বা প্রেমিকের পৃষ্ঠকণ্ডুয়ন নিয়েই তাঁর প্রতিষ্ঠান বিরোধী প্রতিবাদের বিশ্ব।
যে বাঙালি একসময় মসলিন বানিয়ে রূপো আনত, যে বাঙালি একসময় জং ছাড়া ইস্পাত বানাত, যে বাঙালি কন্যা ঘোড়া চড়ে যুদ্ধ করত, যে বাঙালি অজন্তা ইলোরা খোদাই করেছে, যে বাঙালি দক্ষিণপূর্ব এশিয়ার মহাযানী গুম্ফায় ছবি এঁকেছে, যে বাঙালি একসময় তর এলাকায় অচাষী কারিগর আর সারা বিশ্বকে নুন, চাল, পান, সুপুরি খাইয়েছে, যে বাঙালি নবাবের অভয়হস্ত মাথায় নিয়ে চোখ চোখ রেখে লুঠেরা সওদাগরদের দেওয়া অগ্রিম ফিরিয়ে দিয়েছে, সেই বাঙ্গালিকে ব্রিটিশ-বন্ধু ভদ্রবিত্ত জাতিবাদী রাষ্ট্র ওবিসি, এসটি, এসসি, সংখ্যালঘু নামে সংরক্ষণ দেয়। এ লজ্জা সমূহের। এ পাপ তোমার আমার।
Arupsankar দার এই ভিডিওটি রেজা খাঁ, গঙ্গা গোবিন্দ সিঙ্গি, নন্দকুমার আর তাদের সময়ের উচ্চমধ্যবিত্তের অনাচারের। সম্পদ, জ্ঞান লুঠ, পাইকারি হারে খুন, উতপাদন ব্যবস্থা ধ্বংসের স্পষ্ট নিদর্শন। আজ আমরা সক্কলে সেই অদৃশ্য দায় বয়ে নিয়ে বেড়াচ্ছি। প্রত্যেকের পরিধেয়তে সেই রক্তের দাগ অদৃশ্যভাবে লেগে আছে।
জেনেশুনেবুঝে উত্তরপুরুষের জাগতিক সমৃদ্ধির জন্যে পূর্বজরা বাংলা ভাঙ্গার সঙ্গী হয়েছিলেন। যার জেরে তাদের উত্তরপুরুষ নবজাগরনীয় ভদ্রবিত্তদের আজ এই সামাজিক অধিষ্ঠান, সেই পাপটি স্খালন করার উদ্যম নিয়েছেন অরূপদা এবং তাঁর অসাধারণ সাথীরা।
সুটেডবুটেডফুটফুটেডদের গুডিগুডি ফিলগুড প্রতিবাদের অলক্ষ্যে ঘোমটা উপনিবেশ তোষণ বা তাঁর চাপিয়ে দেওয়া ঐতিহাসিক তথ্য কথন নয়, ছোটলোক শূদ্র-বৈশ্য-মুসলমান এবং অন্যান্য পরম্পরার বাংলার অধিবাসীদের তৈরি করা কারিগর সমাজের ওপর যে অবর্ণনীয় অত্যাচার, খুন লুঠ ধ্বংস নামিয়ে চ্এচচনেছিল তাঁর এককণাও ঔপনিবেশিক ইতিহাসে বলা নেই, সেই অভাব পূর্ণ করতে অরূপদা আর তাঁর দলের এই নব্য ইতিহাস কথন।
আরও পাস্খলন হোক।
---
শেষে একটাই ফরিয়াদ মন্বন্তর নয় গণহত্যা। 
এই গণহত্যাটা বুঝেশুনেই করেছিল লুঠেরা খুনি ব্রিটিশ-ভদ্রবিত্তজুটি।

No comments: