Wednesday, October 5, 2016

দেশজ অর্থনীতি চর্চা পরম্পরার গ্রামীন বাজারের পরিমান


মেদিনীপুরে বলে বোলদিয়া হিসেব - মানে মুখে মুখে অঙ্ক করা। পরম্পরার বাজার কত বড় সেই হিসেবের চেষ্টাটা করব আমরা এই পর্যায়ে। দীপঙ্করদা নিশ্চই রুষ্ট হবেন না যে গ্রাম্য একটা হিসেবের জ্ঞানকে কর্পোরেট পশ্চিমী 'দীর্ঘ সময়ে আমরা সক্কলে মরে যাব - তাই আজই যা খাওয়ার, লুঠ করার করে ফেল' মার্কা অর্থনীতির কাঠামোতে রুষিয়ে দেওয়ার চেষ্টায়।
আদতে গত বছর পাঁচেক ধরে আমরা সাংগঠনিকভাবে বলে আসছি বছর সাতেক আগে ভারত যে ইওরোপিয় আমেরিকিয় বিষ সম্পদগুলির বিরুদ্ধে খাড়া হয়ে দাঁড়াতে পারল, তার শ্রেয় যায় গ্রামের তথাকথিত গরীবগুর্বোদের ভাণ্ডারে - শহুরে কর্পোরেট অর্থনীতির জোরে নয়। এ নিয়ে আমাদের অভিজাতদের থেকে খুব প্যাঁক শুনতে হয়েছে - কারন তাদের বিশ্বাসে কর্পোরেটদের বাইরে কোন অর্থনীতির অস্তিত্বই নেই - যদি থেকে থাকে তা নগণ্যস্যনগণ্য। আমরা তখন সবিনয়ে মনে করিয়ে দিই যে কোন বছর ভাল বৃষ্টি না হলে জিডিপি শুয়ে পড়ে ইত্যাদি ইত্যাদি কিন্তু ঔপনিবেশিক শিক্ষতদের কাজে যে জল যায় না তা মোটামুটি তাঁদের ঠোঁটের বাঁকা হাসিতেই মালুম হয় - কেননা তাঁরা মনে করেন এদের জন্যই ভদ্রলোকেদের রুষ্ট করা সরকারি ভর্তুকির, জনহিতকর প্রকল্পের সূচনা - ভদ্রলোকেদের ধারণা তাদের দেওয়া ট্যাক্সোর জোরে গরীব হতচ্ছেদ্দারা বেঁচে রয়েছে - না হলে ছেলেপুলে বিইয়ে বিইয়ে রোগে ভোগে কবে মরে যেত।
তো এবারে কিছুটা বোধহয় আঁক কষা দরকার গ্রামের পরম্পরার বাজারের কোমরের জোরের জায়গাটুকু বুঝতে - মানে এখানে আমরা শুধু পরম্পরার বাজারের কথা আলোচনা করছি - তার বাইরে গ্রাম বা জেলা শহরে আরও বড় অর্থিনীতি খেলা করে - সেই হিসেব করা আমাদের আওতার বাইরে। তাহলে পরম্পরার বাজারটা কেমন বড়?
এতদিন সংগঠন করতে গিয়ে কানাঘুষোয় শুনেছি - গ্রামের হস্ত শিল্পীদের সংখ্যা ৫০ লাখের বেশি - যদি ধরেই নি ৫০ লাখ, তাদের প্রত্যেকে বছরে খুব বেশি হলে ১ লক্ষ টাকা ব্যবসা করে(করে আরো বেশি কিন্তু কম করে ধরেই বলছি) তাহলে মোট উতপাদন হয় ৫ হাজার কোটি টাকা।
এর পর রয়েছেন ৭লক্ষেরও বেশি তাঁতি - তারাও যদি বছরে ১ লক্ষ টাকার কাজ করেন সেখানে ৭০০ কোটি টাকা
শেষে আমাদের অভিকর শিলী - মোটামুটি ৩ লক্ষের কাছাকাছি (ভাতাই পাচ্ছেন ৭০০০০+) তাদের বাজার ৩০০ কোটি টাকা
তাহলে মোট বাজার খুব কম কম করে ধরে দাঁড়াল ৬ হাজার কোটি টাকা। আমাদের সংগঠনের ধারণা ঠিকঠাক হিসেব করলে দাঁড়াবে ১০ হাজার কোটি টাকার কাছাকাছি!
কেমন মনে হচ্ছে!
এর পর চাষ! এর পর আরও অন্যান্য উদ্যোগ!
হায় এ জীবন লইয়া কি করিব!
পতন ও মূর্ছা!
Post a Comment