Saturday, April 9, 2016

দেশিয় শিল্প চর্চা: দ্বিতীয় বৈশাখী খোলা মেলা - গঙ্গার ধারে হাওড়ার অবনী রিভারসাইড শপিং মলে

বন্ধুরা, আগামী কাল ২৬ চৈত্র, ১৪২২, ৯ এপ্রিল, ২০১৬ থেকে উইভার্স, আর্টিজা্ন এন্ড ট্রাডিশনাল পারফর্মিং আর্টিস্টস গিল্ডের সঙ্গে অবনী রিভারসাইড শপিং মল কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে বৈশাখী খোলা মেলা শুরু হচ্ছে।
চলবে আগামী ১৭ এপ্রিল, ২ বৈশাখ পর্যন্ত।
সকাল ১১টা থেকে রাত ৯টা।
গিল্ডএর এটি প্রথম কাজ।



আসছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শোলা ও মুখা শিল্পী মধুমঙ্গল মালাকার, শবর শিল্পী মধু নায়েক, পাট বুনন শিল্পী কাতুরি দেবশর্মা, বাঁশ বুনন শিল্পী শান্তি বৈশ্য, মোম শিল্পী তুহিন এবং আরও কয়েকজন শিল্পী।
এছাড়াও থাকবে দিনাজপুরের মাটির কাজ - জাদু লম্ফ, হ্যারিকেন, প্রদীপ, ধুনিচি, পঞ্চপ্রদীপ, ঝোলানো লন্ঠন এবং আরও কিছু, দিনাজপুর আর মুর্শিদাবাদের শোলার কাজ, খাগরার কাঁসা ও পিতলের তৈজস, বিষ্ণুপুরের দশবতার তাস আর বিষ্ণুপুরের রাজবাড়ির বড় ঠকুরোণ(দুর্গা) পট, বীরভূমের সেরপাই, মেদিনীপুর আর বাঁকুড়ার পোড়ামাটির তুলসিমঞ্চ, বাঁকুড়ার সেঁদ্রার বোঙ্গা হাতি, বাঁকুড়ার আর বর্ধমানের ডোকরার কাজ, বর্ধমানের নতুন গ্রামের কাঠের কাজ, বিষ্ণুপুরের(আদতে জয়পুরের) লন্ঠন, দার্জিলিংএর নকশালবাড়ির কাঠের কাজ, দিনাজপুরের কাঠের মুখা, পাটের ঢোকড়া(পাতনি), ফুলিয়ার চরকায় সুতো কেটে জ্যাকার্ড যন্ত্র ছাড়া হাতের ঠকঠকি তাঁতে বুনে প্রাকৃতিক রঙে ছোপানো শাড়ি - নীলাম্বরী, পীতাম্বরী, শ্বেতাম্বরী আর রক্তাম্বরী, শবরদের ঘাসের কাজ, শিলদার পাথরের তৈজস পূর্ব মেদিনীপুরের মোষের শিঙ্গের কাজ সহ হাজারো অন্যান্য নাজানি কি সব।




আর থাকছে বিষমুক্ত চাল, চাকিতে ভাঙ্গানো ডাল, হামানদিস্তায় ভাঙ্গানো মশলা ইত্যাদি।
সঙ্গে থাকছে কলাবতী মুদ্রার প্রকাশনায় প্রকাশিত কয়েকটি বই দীপঙ্কর দে'র নীলকণ্ঠ ভারতের ইতিবৃত্ত, সুনীল চন্দ'র দিনাজপুর কথার দ্বিতীয় মঞ্জুষ, সোমা মুখোপাধ্যায়ের দুটি বই, বিশ্বেন্দু নন্দ আর পার্থ পঞ্চাধ্যায়ী সম্পাদিত হকার কথা, তাঁতি আর নব নীলাম্বরীর জনক হরিপদ বসাকের নীলাম্বরীর নকশা।
আর থাকবে গ্রামীন উতপাদকেদের মুখপত্র পরম পত্রিকার কিছু নির্বাচিত সংখ্যা।
নানান ধরণের গয়না বিশেষ করে রাজবংশী রূপোর গয়না - জনরা - এটিকে আমরা নতুন করে নিয়ে আসার চেষ্টা করছি।
এই গরম আর ভোটের উত্তেজনার মধ্যে যদি সময় করে আসতে পারেন বন্ধুরা তাহলে বাংলার গ্রামীন উতপাদকেদের সংগঠন গিল্ড কৃতজ্ঞ থাকবে।
Post a Comment