Sunday, April 26, 2015

সাউথ এশিয়ান গ্রাসরুট ডেভেলাপমেন্ট ফোরামএর নেপাল ভূমিকম্পএ পাশে দাঁড়ানর বিবৃতি

নেপালে প্রাকৃতিক দুর্যোগের যে সব খবরাখবর পাওয়া যাচ্ছে, তা ভয়ংকর বললেও কম বলা হয়। সেখানে যে কয়েকটি এলাকায় যে নজিরবিহীন বিপর্যয় হয়েছে, তাতে সারা বিশ্বের মানুষের সঙ্গে দক্ষিণ এশিয়ার সাধারণ মানুষের সংগঠন, সাউথ এশিয়ান গ্রাসরুট ডেভেলাপমেন্ট ফোরামও ব্যথিত হয়ে তাদের পাশে দাঁড়াবার অঙ্গীকার করছে। খবর পাওয়া গিয়েছে নেপালের যে কয়েকটি গ্রামে সংগঠন জোরদার ছিল, বেশ কয়েকটি গ্রাম ধ্বংস হয়েগিয়েছে। এই মমর্বেদনা প্রকাশের ভাষা নেই।
নেপাল ছাড়াও বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন এলাকায় যে সব মানুষ মারা গিয়েছেন, আহত হয়েছেন তাদের পরিবারের প্রতি সাউথ এশিয়ান গ্রাসরুট ডেভেলাপমেন্ট ফোরামএর সদস্যরা গভীর সমবেদনা প্রকাশ করছে।
ফোরামএর এই উপমহাদেশের নেতৃত্ব যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছে, তাদের বিভিন্ন দেশের শাখা সংগঠনের যা কিছু সঙ্গতি রয়েছে, তারা সেই সঙ্গতি নিয়ে নেপালের মানুষের পাশে দাঁড়াবে এবং চেষ্টা করবে তাদের সহযোগীরা যাতে এই সম্পদ সংগ্রহের কাজে এগিয়ে আসেন।
প্রাথমিকভাবে উপমহাদেশের , বাংলাদেশ, ভারত, পাকিস্তান এই তিন দেশের সংগঠনের নেতৃত্ব একযোগে সিদ্ধান্ত নিয়েছে, তারা তাদের দেশের প্রধানমন্ত্রীর/রাষ্ট্রপতির ত্রাণ তহবিলে নেপালের দুর্গত পিড়ীত মানুষের জন্য যতটুকুপারে দান করবে, এবং বন্ধুদের এই কাজে প্রণদিত করবে।
এ ছাড়াও কলকাতার গড়িয়াহাটে আগামী ১০ থেকে ১৭ মে, যে ভারত বাংলাদেশ বস্ত্র ও কারু প্রদর্শনী হতে যাচ্ছে, সেই বেচাকেনার মোট পাঁচ শতাংশ অর্থ এই দুর্যোগ মোকাবিলায় দান করে নেপালের মানুষের পাশে দাঁড়াবে।
সাউথ এশিয়ান গ্রাসরুট ডেভেলাপমেন্ট ফোরামএর পক্ষে
হিমাংশু মিত্র, আন্তর্জাতিক সময়ন্বয়কারী
আবুল হসেন, জেসমিন খান, জাতীয় সমন্বয়কারী, বাংলাদেশ
বিশ্বেন্দু নন্দ, রক্তিম দাস, জাতীয় সমন্বয়কারী, ভারত
বিষ্ণু পারিয়ার, জাতীয় সমন্বয়কারী, ভুটান
এবং পাকিস্তানের সদস্যরা
Post a Comment