Monday, September 26, 2016

উপনিবেশবাদ বিরোধী চর্চা - ফোক শব্দের উৎস সন্ধানে১

প্রাতিষ্ঠানিক খ্রিষ্টধর্ম(যা খ্রিষ্টর সহনশীলতার শিক্ষার সম্পূর্ণ বিরোধী) প্রাথমিকভাবে ইওরোপে গ্রাম সমাজ, তার জ্ঞানচর্চা, তার ধর্ম বিশ্বাস, তার জীবনধারণের পদ্ধতির ওপর প্রাতিষ্ঠানিক খ্রিষ্টধার্মিক বিশ্বাস, আচার আচরণ চাপিয়ে দিতে থাকে। অন্যদিকে গায়ের জোরে রাষ্ট্র পাগান(যা আদতে বহু ছোট ছোট ধর্মীয় এবং আচার বিশিষ্ট জীবনধারণ, তার মধ্যে কিছু ছোট খ্রিষ্ট বিশ্বাসী গোষ্ঠীও ছিল) বিশ্বাস, জীবনযাত্রা, ধর্মবিশ্বাস, মন্দির তৈরি করা, বলি দেওয়া ইত্যাদিকে প্রথমে তিলে তিলে পরে আইন করে ধ্বংস করে সাম্রাজ্যিক খ্রিষ্ট ধর্মের বাইরে যত ছোট খ্রিষ্ট বিশ্বাসী গোষ্ঠী, অন্যান্য অখ্রিষ্টিয় সমাজের ওপর লুঠ আর খুনের রাজত্ব কায়েম করে। ৩০০ শতে ইওরোপে শাসন করা কনস্টানটাইনের ঘোষণা ছিল, "The God of the Christians was indeed a jealous God who tolerated no other gods beside him. The Church could never acknowledge that she stood on the same plane with other religious bodies, she conquered for herself one domain after another"(সূত্র "Constantine the Great". Catholic Encyclopedia. New York: Robert Appleton Company. )
এছাড়াও
He(অর্থাৎ Constantine) resorted to derogatory and contemptuous comments relating to the old religion; writing of the "true obstinacy" of the pagans, of their "misguided rites and ceremonial", and of their "temples of lying" contrasted with "the splendours of the home of truth"(সূত্র Hughes, Philip (1949), "6", A History of the Church, I, Sheed & Ward)
তখনও পূর্ব ইওরোপে প্রাতিষ্ঠানিক খ্রিষ্টরা জনসংখ্যার অর্ধেক আর পশ্চিম ইওরোপে মাত্র কুড়ি শতাংশ।
তার কয়েকশ বছর পরে নিজেদের মহাদেশে ক্ষমতার প্রতিদ্বন্দ্বিতা ধ্বংস করে সে এক ধর্ম, এক রাষ্ট্র, এক জাতি সুলভ ধারণাটি নিয়ে দ্বিতীয়বার ইসলামের ওপর আক্রমণ শানায় ধর্ম যুদ্ধের নাম করে।
Post a Comment