Monday, September 26, 2016

উপনিবেশবাদ বিরোধী চর্চা - ফোক শব্দের উৎস সন্ধানে২


দ্বিতীয় কন্সট্যান্টিয়াস ক্ষমতায় এসে পাগানদের বলি দেওয়ার প্রথা রোধ করেন আইন করে। তার নিজের বিশ্বাস ছিল "Cesset superstitio; sacrificiorum aboleatur insania" অর্থাৎ কুসংস্কার নির্মূল হোক, বলি দেওয়ার ধর্মান্ধ প্রথা বিলুপ্ত হোক (Let superstition cease; let the folly of sacrifices be abolished)। সরকারি নিয়ম পালন না করলে মৃত্যুদণ্ড ঘোষণা করা হল।(সূত্র http://www.tertullian.net/…/libanius_pro_templis_02_trans.h…)
তিনি কিছু মন্দির বন্ধ করালেন, সেখানে প্রবেশ করা নিষিদ্ধ ঘোষণা করলেন এবং সরকারি যত ভর্তুকি ছিল সব তুলে নিলেন।(সূত্র পূর্বের দেওয়া হিস্ট্রি অব চার্চ আর "The Codex Theodosianus On Religion", XVI.x.4, 4 CE)। জনগণকে পাগান মন্দির দখল/ধ্বংসে উৎসাহিত করা হল, বহু খ্রিষ্ট বিশ্বাসী পাগানদের পরিকাঠামো ধ্বংস করতে উঠেপড়ে লাগে।
তবুও জনগণেশের অধিকাংশ কিন্তু পাগান বিশ্বাসী - প্রাতিষ্ঠানিক খ্রিষ্ট অনুগামী নন। খ্রিষ্টিয় ধর্মতত্ত্ব অনুসারে জ্যোতিষী, জাদুটোনায় বিশ্বাসী জাদুগর এবং অন্যান্য পুরোহিতদের ওপর আক্রমণ চালাতে থাকে। মনে মনে ভয় তার এই ধারনাকে লুঠ করে তার প্রতিদ্বন্দ্বীরা তার সিংহাসন দখল করে নিতে পারে।
হেবারম্যান(C. G. Herbermann & Georg Grupp, "Constantine the Great", Catholic Encyclopedia, 1911, New Advent web site.) বলছেন পাগান বিরোধী আইন মধ্য যুগে ইনকুইজিশন চালাতে সাহায্য করেছিল।
Post a Comment