Wednesday, March 4, 2015

সাত ফাল্গুনে জীবনানন্দ সভাঘরে পরমের দাই সংখ্যা উদ্বোধন আর জয়াদির বক্তৃতা১, Inaugaration of Midwife of Bengal of the journal PARAM & deliberation by Joya Mitra on Bengal's Own Development Discourse1

গত সাতই ফাল্গুণ, দুই মার্চ, জীবনানন্দ সভাঘরে  আমন্ত্রিত সম্পাদক সোমা মুখোপাধ্যায়ের সম্পাদনায় পরমএর পনেরতম বাংলার দাই সংখ্যা প্রকাশ পেল। প্রকাশ করলেন জয়া মিত্র আর দিলীপ সিংহ মশাই। সেখানে উদ্বোধন হল বাংলার প্রথম গ্রামশিল্প ই-কমার্স সাইট লোকফোকডটইন। উদ্বোধন করলেন হৈমন্তী চট্টোপাধ্যায় এবং উতপল ঝা মশাই।
এই সন্ধ্যায় মূল আকর্ষণ ছিল আমন্ত্রিত সম্পাদক সোমা মুখোপাধ্যায়ের সম্পাদনায় যে বাংলার দাই সংখ্যাটি বেরিয়েছে, সেই দাই মা-দের নিয়ে আলোচনা। প্রায় ২০ মিনিট ধরে নানান তথ্য এবং ছবি দিয়ে তিনি জানালেন বাংলার দাইদের নিয়ে নানান তথ্য।
এর পর রাজ্য আকাদেমির সদস্য সচিব, হৈমন্তী চট্টোপাধ্যায় এবং উতপল ঝা উদ্বোধন করলেন বাংলার প্রথম গ্রামশিল্প ই-কমার্স সাইট লোকফোকডটইন যেখান থেকে সরাসরি ক্রেডিট কার্ড দিয়ে যে কোনও দ্রব্য কেনা যাবে।
জয়া মিত্র বাংলার জ্ঞানচর্চা এবং উন্নয়ন ভাবনা বিষয়ে বলেন প্রায় পঞ্চাশ মিনিট। কয়েক দিন পরে সেই বক্তব্য এই ব্লগে প্রকাশিত হবে।
তাঁর বক্তব্যের পরে গদ্যকার নলিনী বেরা তাঁদের কুমোর সম্প্রদায় এবং তাঁর ছোটবেলার হাড়ি দাইদের বিষয়ে অভিজ্ঞতা ভাগ করে নেন। পিউ বলেন কলকাতার প্রসবকালীন মায়েদের নিয়ে তাঁর অভিজ্ঞতা।
অনুষ্ঠান শুরু ও শেষ হয় পরম বিধায়ক গবেষণাকর্মের প্রধান নারায়ণ মাহাতর ঝুমুর গান দিয়ে।










Post a Comment